Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

প্রদানকৃত সেবা সমূহ:

কৃষি তথ্য সার্ভিস মূলতঃ প্রিন্ট, ইলেকট্রনিক ও আইসিটি মাধ্যমে তথ্য বিস্তার  বিষয়ক সেবা প্রদান করে থাকে।

 

প্রিন্ট মিডিয়া: সংস্থারনিয়মিত প্রকাশনার মধ্যে রয়েছে- কৃষিকথা, সম্প্রসারণ বার্তা, কৃষি ডাইরি। প্রতিমাসে  কৃষিকথা ও সম্প্রসারন বার্তায় অঞ্চলের সফল কৃষক, সম্প্রসারিত কৃষি প্রযুক্তি, প্রশিক্ষন এবং গবেষনালব্ধ ফলাফল প্রচারের জন্য প্রবন্ধ, সংবাদ প্রেরন করা হয়। 
এছাড়াও বিভিন্ন মুদ্রণ সামগ্রী প্রয়োজনীয়তার নিরিখে সারা বছরই প্রকাশ করা হয়ে থাকে। এসবের মধ্যে রয়েছে কৃষি প্রযুক্তি নির্ভর বিভিন্ন বই, বুকলেট, জার্নাল, প্রতিবেদন, পোস্টার, লিফলেট, ফোল্ডার, ফ্লিপচার্ট, স্টিকার ইত্যাদি।

 

ইলেকট্রনিক মিডিয়া: কৃষি তথ্য সার্ভিস জন্মলগ্ন থেকে বেতারের সাথে সংশ্লিষ্ট থেকে কৃষি বিষয়ক কার্যক্রমে সার্বিক সহায়তা দিয়ে যাচ্ছে। বর্তমানে বাংলাদেশ বেতার, চট্টগ্রাম কেন্দ্র থেকে প্রতিদিন আঞ্চলিক কৃষি বিষয়ক অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে । প্রভাতি অনুষ্ঠানের নাম ‘কৃষি সমাচার’ যার সম্প্রচার সময় গ্রীষ্মকালে সকাল ০৬.০৫ – ০৬.১০ এবং শীতকালে ০৬.৫৫-০৭.০০। সন্ধ্যাকালীন অনুষ্ঠান কৃষি খামার সম্প্রচার সময় দৈনিক সন্ধ্যা ০৬.১০-০৬.৫৫।শ্রোতা উপযোগী অনুষ্ঠান বিনির্মাণে কৃষি তথ্য সার্ভিস সার্বিক সহযোগিতা প্রদান করছে।

বাংলাদেশ বেতার, কক্সবাজার থেকে প্রতি সপ্তাহের রবি ও মঙ্গলবার সোনালি প্রান্তর নামক কৃষি বিষয়ক অনুষ্ঠান সম্প্রচার হচ্ছে যার প্রচার সময় দুপুর ০৩.০৫-০৩.৩০।

বিভিন্ন টেলিভিশন চ্যানেলে কৃষি বিষয়ক সংবাদ ও প্রামান্য চিত্র প্রচারে সাবির্ক সহযোগিতা করা হয়।

 

কৃষি তথ্য সার্ভিস কর্তৃক নিমির্ত স্পট, ফিলার, ফিল্মসহ বিভিন্ন কৃষি তথ্য প্রযুক্তি নির্ভর ভিডিও সামগ্রী বিভিন্ন কৃষক সমাবেশ, কৃষি মেলা, প্রশিক্ষন এবং কৃষক সংগঠন সমূহে  সিনেমা ভ্যানের মাধ্যমে প্রদর্শন করে কৃষি প্রযুক্তি সম্প্রসারন ও সচেতনতা তৈরী করা হয়।

 

আইসিটিমিডিয়া:

কৃষি তথ্য সার্ভিসই প্রথম কৃষক সংগঠনের মাধ্যমে গ্রাম পর্যায়ে কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি) স্থাপন করেছে। এআইসিসিতে ল্যাপটপ, ডেস্কটপ কম্পিউটার, ইন্টারনেট মডেম, প্রিন্টার, মাল্টিমিডিয়া সামগ্রী, ক্যামেরা ইত্যাদি সরবরাহ করা হয়েছে যার ব্যবহার করে কৃষক অতি সহজেই কৃষি বিষয়ক হালনাগাদ প্রযুক্তি সম্পর্ক এ অবহিত হচ্ছে। মোবাইল ফোনকে কৃষি তথ্য বিস্তারের হাতয়িার হিসেবে ব্যবহারের লক্ষ্যে  স্থাপন করা হয়েছে ‘কৃষি কল সেন্টার’ (16123)। কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক যেকোন প্রশ্ন করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মাধ্যমে সরাসরি সমাধান পাওয়া যাচ্ছে এই কল সেন্টার থেকে।